শনির দশা
- জাহিদ হাসান রনি - কুসংস্কার ২১-০৫-২০২৪

ভোরের আলয় দেখিল সবাই
অশ্বতঃ বৃক্ষের তলে,
নয়ন মুদিয়া সাধু বাবা এক
ভাসিছে অশ্রু জলে।
ভক্তেরা সব জুটিল তথা
এসে দলে দলে,
প্রনাম তারে করিতেছে সবে
সাধুর চরণ তলে।
অর্ঘ দিতেছে অর্থ কেহ
কেউবা ফুল মালা,
চরণে সাধুর লুটিয়ে পরে
মিটাছে মনের জ্বালা।
রমনীর দল অঞ্জুলি পুটে
কহিছে মনের কথা,
সন্তান লাভে ধন্য হতে চায়
তারা অভাগী মাতা।
কেহ চায় ধন কেহ চায় মান
সামনে নির্বাচন,
ডন্ডবতে প্রনাম করে সাধুর
চায় আশির্বচন।
চুপ হয়ে শুধু চোখ বুজে রয়
সাধু মহাজন,
মাঝে মাঝে সে বলে উঠে শুধু
হরে হরে বোম বোম।
বেলা হয় যত ভক্ত বারে তত
শুনিতে সাধুর বানী,
অমৃত নিল চরণ ধুয়ে
নারীরা গঙ্গা জল আনি।
উৎসুক জনতা শুনিবে কথা
যেন তীর্থের কাক,
অনেক পরে নয়ন মেলিল সাধু
ছাড়িয়া ভীষণ হাঁক।
কহিল সাধু শোন ওরে মাধু
হরে হরে বোম বোম,
শুনির দশা এ গাঁয়ে পড়েছে
এসে গেছে যম।
এক লাখ টাকা পাঁঠা একজোড়া
ঘৃত পাঁচ কেজি,
তবে তো তুষ্ট দেবতা
হয়ে যাবে রাজি।
ভীত হয়ে যবে ছুটিল সবে
পলাশ ডাঙ্গা গাঁয়ে,
তুষ্ঠিতে দেবতারে সব ধন এনে দিল
মহান সাধুর পায়ে।
পরদিন উদিল সূর্য
পলাশ ডাঙ্গায় সাধু বাবা কই??
মহান সাধুরে হারায়ে
সবাই করিতেছে হৈ চৈ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।